আপনাকে পথ চিনতে হবে না, জুতাই পথ দেখাবে…!

টিউন করেছেন TrueTips24.Com | September 8, 2014 10:11 | পোস্টটি 695 বার দেখা হয়েছে

আপনাকে পথ চিনতে হবে না, জুতাই পথ দেখাবে…!


‘চেনা পথ বাঁকা হলেও ভালো’- সক্রেটিসের নামে প্রচলিত এমন প্রবাদের কার্যকারিতা নষ্ট করতে বাজারে আসছে ‘লে চল’ নামের জুতা। আপনাকে পথ চিনতে হবে না, জুতাই পথ দেখাবে।

Screenshot_29

অবশ্যই এ ধরনের ধারণার প্রয়োগ এটি প্রথম নয়। ‘উইজার্ড অব ওজ’ উপন্যাসের মুখ্য চরিত্র ডরোথিরও এমন এক জোড়া রুবি রেড স্লিপার ছিল। কিন্তু রুবির জুতায় ছিল না জিপিএস প্রযুক্তি। নতুন এ জুতায় থাকছে জিপিএস প্রযুক্তি। তাই স্মার্ট স্পোর্টস সু আপনাকে গন্তব্যের হদিস দেবে চাহিবা মাত্র।

ডরোথির স্লিপারের মতোই এর রং লাল। এটা হিসাব করে জানিয়ে দেবে কতবার পা ফেলেছেন, কত পথ এগিয়েছেন, এমনকি কত ক্যালরি শক্তি পুড়িয়েছেন। জুতাটি বাজারে মিলবে সেপ্টেম্বর থেকে।

এটি ব্লুটুথের মাধ্যমে স্মার্টফোন অ্যাপের সঙ্গে যুক্ত হতে সক্ষম। গুগল ম্যাপ ব্যবহার করে পথের সঠিক নির্দেশনা দিবে। ভাইব্রেশনের মাধ্যমে জানাবে ডান না বামে যাবেন।

জুতাটি উদ্ভাবক হলেন ক্রিসপিয়ান লরেন্স (৩০) ও অনুরোধ শর্মা (২৮)। ২০১১ সালে এ দুই ইঞ্জিনিয়ারিং গ্রাজুয়েট ছোট একটি অ্যাপাটমেন্টে ডুকেরে নামে ব্যবসা উদ্যোগ চালু করেন। এ প্রতিষ্ঠান থেকে আসছে নতুন প্রজন্মের জুতা।

সংবাদ সংস্থা এএফপিকে দেওয়া এক সাক্ষাতকারে লরেন্স জানান, দৃষ্টিজনিত প্রতিবন্ধীতার চ্যালেঞ্জ মোকাবেলায় তাদের এ উদ্যোগ। এটি কোনো ধরেন শব্দ বা শারীরিক নির্দেশনা ছাড়াই পথ দেখাবে।

আরও জানান, এটি স্বতঃস্ফূর্তভাবে কাজ করে। কল্পনা করুন কেউ আপনার ডান কাঁধে টোকা দিল, শরীর খুব স্বাভাবিকভাবেই ডানে ঘুরে গেল। এভাবে ‘লে চল’ কাজ করবে।

বলা হচ্ছে, স্মৃতিভ্রংশের শিকার ও বাচ্চাদের ক্ষেত্রে এ জুতা ভালো কাজ করবে। তবে নির্মাতাদের বিশ্বাস এটি সব ধরনের জুতা ব্যবহারকারীর মনোযোগ আকর্ষণ করবে। তাই তারা স্টাইলিশ ও আরও নতুন ফিচার নির্ভর জুতা নিয়ে কাজ করছেন।

লরেন্স বলেন, এর মাধ্যমে ওয়ারেবল টেকনলজিতে বড় পরিবর্তন আসল। এর আগে এটি শুধু চশমা বা ঘড়িতে সীমাবদ্ধ ছিল।

ইতোমধ্যে ২৫ হাজার জোড়া জুতা অর্ডার পেয়েছেন তারা। খুচরা মূল্য ১০০ ও ১৫০ ডলার। বর্তমানে তারা ছুটির মওসুমকে সামনে রেখে ভারত ও যুক্তরাষ্ট্রের খুচরা বিক্রেতাদের সঙ্গে আলাপ করছেন। আশা করছেন ১ লাখ জোড়া বিক্রির লক্ষ্যমাত্রা ছুঁতে পারবেন। যা আগামী এপ্রিলের মধ্যে চীনের প্রস্তুত হবে।

হায়দাবাদের এলভি প্রাসাদ আই ইনস্টিটিউট জুতাটির কার্যকারিতা পরীক্ষা করেছে। ইনস্টিটিউটের ডা. অ্যান্থনী ভিপিন বাস বলেন, এটি নিখুঁত ওয়ারেবল আইটেম। আপনি ভুল করে বেল্ট বা হেলমেট ছাড়া বাসায় বাইরে যেতে পারেন। কিন্তু জুতা ছাড়া কখনও যাবেন না।

তবে এর কিছু ত্রুটি রয়েছে। যা প্রায় আধুনিক সব ধরনের ডিভাইসের ক্ষেত্রে প্রযোজ্য। এর মধ্যে কোনো কারণে ব্যাটারি কাজ না করা ও ব্লুটুথ সংযোগ হারানো অন্যতম। এ ছাড়া ব্যবহারকারীকে মোবাইল হারানো চলবে না।

পোস্ট টি ভাল লাগলে আমার বাংলা নিউ টেকনোলজি

ব্লগ  একবার গুরে আসুন…ট্রুওটিপস২৪.কম