ভাবছেন কিভাবে শুরু করবেন freelancing?

Hridoy Islam

আমি একজন ফ্রীলাঞ্চার। আমি Odesk, Elance, fiverr ও peopleperhour এ সাধারণত কাজ করে থাকি।
টিউন করেছেন Hridoy Islam | September 28, 2014 04:27 | পোস্টটি 1,035 বার দেখা হয়েছে

ভাবছেন কিভাবে শুরু করবেন freelancing?


আমরা সবাই জানি যে অনলাইন এ টাকা আয় করা যায় কিন্তু কিভাবে করতে হয় অনেকই  আমরা জানি না। যারা নতুন এবং ফ্রীলাঞ্চিং করতে চান তাদের জন্য আমি লিখছি এর যারা প্রোফেসনাল তারা আমার লেখাতে কোন ভূল থাকলে অবশ্যই জানাবেন।

কিভাবে শুরু করবেনঃ 

আমরা যদি odesk বা elance এর দিক এ তাকাই তাহলে দেখব যে সেখানে জব পোস্ট হচ্ছে এবং ফ্রীলাসাররা সেখানে জব এর অ্যাপ্লাই করে জব নিচ্ছে। কিন্তু  আপনাকে FIVERR.COM এ কোন কাজ এর অ্যাপ্লাই করতে হবে না। আপনি নিজে যে কাজ গুলো খুব ভাল পারেন টা নিয়ে একটি অ্যাড তৈরি করবেন এবং বায়ার যদি অ্যাডটি দেখে আপানার সার্ভিসটি নিতে আগ্রহি হয় তবে আপনার সাথে যোগাযোগ করবে। এটি একটি মার্কেট প্লেস এখানে আপনি যে কাজটিই করবেন তার জন্য আপনি ৫ ডলার করে পাবেন।

কিভাবে ফ্রীলাঞ্চে করবেন

কিভাবে fiverr করবেন

ঊপরের ইমেজটি দেখুন www.fiverr.com এ যেয়ে join করুন। তার পর আপনারা ফেসবুক বা অন্যান্য সোশ্যাল সাইট গুলো যেভাবে প্রোফাইল তৈরি করেছেন সেভাবে বুঝে বুঝে প্রোফাইল তাকে দেখে যেন প্রোফেসনাল মনে হয় সে রকম ভাবে নিজেকে তৈরি করুন। আমি মনে করি একজন ফ্রীলাঞ্চের এর জন্য তার প্রোফাইল হল সবচেয়ে গুরতপুরন দিক।

কিভাবে অ্যাড তৈরি করবেন?

fiverr.com এ অ্যাড কে গিগ বলা হয়। গিগ তৈরি করার পূর্বে আপনার প্রোফাইলটি সুন্দর করে সাজান যেন আকজন বায়ার আপনাকে দেখে প্রফেসসনাল মনে করেন। সুন্দর প্রোফাইল এর মধ্যে যেমন আপনার সম্পর্কে ভাল করে লিখুন আপনি কি কি কাজ পারেন। আপনার কি কাজের অভিজ্ঞতা আসে এবং আপনি কি সার্ভিস দিবেন তার বিবরন দিতে পারেন এবং সবচেয়ে বিশেষ দিক হল সুন্দর একটি প্রোফাইল ফটো দিবেন।

কিভাবে-গিগ-করবেন

উপরের ইমেজ এ দেখতে পারবেন অনেক ধরনের কাজ এর অপশন রয়েছে সেখান থেকে আপনি যে কাজটি রয়েছে সেখানে যেয়ে দেখতে পারেন যে অন্ন ফ্রীলাঞ্চের রা $5 এ কি দরনের সার্ভিস দিচ্ছে বা কোন কাজ গুলো খুব ভাল অর্ডার পাচ্ছে। নিজে নিজে একটু চেষ্টা করুন অবশ্যই বুজতে পারবেন মার্কেট প্লেস সম্পর্কে। তারপর উপরের ডান পাসে MY SALES এ যেয়ে CREATE GIG তৈরি করুন।

* GIG এর জন্য সুন্দর একটি টাইটেল দিন যেন আপনার অ্যাডটি পড়ে দেখতে আগ্রহ বা ইচ্ছা হয়।

* CATAGORY সিলেক্ট করুন ।

* সুন্দর একটি ফটো দিন আপনি যে সার্ভিসটি দিবেন তার উপর। মোটকথা যা আপনার পোর্টফলিও হিসেবে কাজ করবে।

* ট্যাগ সিলেক্ট করুন যে সার্ভিস গুলো দিয়ে ফিভেরর এ সার্চ দিলে আপানর সার্ভিসটি খুজে পাওয়া যাবে

* DESCRIPTION  বক্সে কাজটি কিভাবে করবেন এবং কাজটির জন্য আপনি কতদিন সময় নিবেন এ সম্পর্কে লিখুন।

*  INSTRUCTIONS FOR BUYER বক্সে এই কাজটি করার জন্য আপনার কি কি দরকার হতে পারে তা লিখুন।

* SAVE and CONTINUE  দিয়ে গিগ টি শেষ করুন এবং তা শেয়ার করুন ।

কিভাবে কাজ পাওয়ার সম্ভাবনা বেশি? 

গিগটা শেষ করার পর আপনার গিগ হয়ত অনেক পিছনে পড়ে আসে বা আপনি নতুন বলে আপানার কাসে কোন বায়ার কাজ দিচ্ছে না। আপনার জন্য এখন যা করনীয় আপনি আপনার গিগ গুলো বেশি বেশি সোশ্যাল মিডিয়া সাইতগুলোতে শেয়ার করুন এবং মার্কেট এর চাহিদা বা কাজের ধরনের উপর গিগ তৈরি করুন। এতে আপনার গিগ এ যত বেশি ভিসিট হবে আপনার গিগটা আস্তে আস্তে উপরের দিকে আসতে থাকবে।

অনলাইনে হেল্প

আমরা যদি এই গিগ টা দেখি তাহলে দেখতে পারব যে সুধুমাত্র একটি ফেসবুক ফ্যান পেজ তৈরি করে দিবেন এ জন্য উনি একটি গিগ তৈরি করেছেন এবং তার মধ্যে উনার ফীদবাচক আসে ৬৭ এবং প্রতিটি কাজ ৫ ডলার করে।

fiver এ লেভেল কি? কিভাবে লেভেল কে কাজে লাগাবেন?

যারা প্রথমে শুরু করবেন তাদের লেভেল ১ম । আস্তে আস্তে কাজ করতে করতে আপনার লেভেল বারবে এবং লেভেল বাড়লে আপনি বেশি গিগ করতে পারবেন এবং বেশি পোর্টফলিও অ্যাড করতে পারবেন। যা আপনাকে কাজ পেতে সাহায্য করবে।

 

কাজ করার সময় অনেক ধরনের সমস্যা দেখা দিতে পারে। আপনি আমার লেখাতি পড়ে না বুঝে থাকলে আমাকে জানাতে পারেন। পরের লেখাতে আমি আপনাদের  কাজ পাওয়ার পর কিভাবে করবেন এবং payment system সম্পর্কে দেখাব।

 

ধন্যবাদ

  • bm ashik

    nice